আমি শুধু তোমাকে বলতে চাই
- স্বজন মাহমুদ ১৯-০৫-২০২৪

আমি শুধু তোমাকে বলতে চাই,
আমি বাঁচতে চেয়েছি, অন্তত একটি স্বপ্নকে পুঁজিভূত করে, প্রাণহীন এ নগরীর অয়োময় স্ৃষ্টির আড়ালে অন্তত একটু খেয়ে-পড়ে, ছুটতে ছোট্ট স্বপ্নের পিছে তবু এই ই হত উপজীব্য, আপন প্ৃথিবী নিয়ে,.
আমি শুধু তোমাকে বলতে চাই,
আমি বাঁচতে চেয়েছি, এ জগতী, এ ভূ-স্থান, আমার লুন্ঠিত স্বাধীনতাকে ফিরে পেতে, তেজস্বি প্রক্ৃত দারিদ্র নিয়ে ক্ৃত্রিম ধনাঢ্যের আগে,.
আমি শুধু তোমাকে বলতে চাই,
আমি বাঁচতে চেয়েছি, আরেক ফাল্গুনে, শিউলিমালায়, হাজার বছর ধরে, রক্ত করবীতে, বিসর্জনে, অগ্নিবীনায়, ছায়ানটে, হয়ে ত্রস্ত আমার পাপের আড়ালে,.
আমি শুধু তোমাকে বলতে চাই,
আমি বাঁচতে চেয়েছি, পায়ের নিচে মাটি আছে, আমি বলে কিছু আছে, হ্যা আমার শব্দেরও নিজস্বতা আছে, প্রক্ৃতই স্বাধীনতা বলে কিছু আছে, দেয়া হয়েছে এ বিশ্বাসটুকু নিয়ে,.
আমি শুধু তোমাকে বলতে চাই,
আমি বাঁচতে চেয়েছি, জীবন থেকে নিয়ে, অবরুদ্ধ স্বাধীনতার পক্ষে, তেজস্বী জ্বালা ধরা স্লোগানে, "যত রাক্ষস-রাক্ষসী অনেক হয়েছে, এবার বাংলা ছাড়" আততায়ীর হাতে অকাল প্রয়ানের আরেক ইতিহাসে,.
আমি শুধু তোমাকে বলতে চাই,
আমি বাঁচতে চেয়েছি, একটু তোমার হাত ধরে, তোমার উরুতে মাথা রেখে, তোমার উষ্ন পরশে, অম্ৃত তোমার নিঃশ্বাসে অন্তহীন হারিয়ে যেতে,.
আমি শুধু তোমাকে বলতে চাই,
আমি বাঁচতে চেয়েছি, ছোট্ট একটা ঘর, আমার তুমি, আমাদের সন্তান, প্রবীন প্রাচিরে, সুবর্ন জয়ন্তীতে,.
আমি শুধু তোমাকে বলতে চাই,
আমি বাঁচতে চেয়েছি, আমার নিত্য দৈন্যের রিক্ত অহংকারে, ভালবাসার শুরু-শেষ, সারাংশে, অপ্রত্যাশিত তোমায় নিয়ে কাব্যে বিনিদ্র রজনীর এক অবিনাশি আঁচড়, " অবশেষে তোমায় পেলাম" শুধু তোমায় নিয়ে,.
আমি শুধু তোমাকে বলতে চাই,
আমি বাঁচতে চেয়েছি, তোমার নন্দিত হাসিতে, তোমার প্রেম প্রাবল্যে, এ মরিচিকার অবশেষে, তোমার শ্রেষ্ঠাংশে,.
শুধু তোমায় বলতে চাই,
খুব বাঁচার ইচ্ছে ছিল, একটুখানি প্রতিষ্ঠাতে, সতত তোমায় নিয়ে, তোমার আমার প্ৃথিবী এক সাম্যের স্বাধীনতাতে,.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।